আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

নাফ নদীতে মাছ শিকারের দাবীতে জেলেদের স্বারকলিপি

মোঃ আলমগীর, টেকনাফ প্রতিনিধি :

কক্সবাজারের টেকনাফ উপজেলায় জেলেদের জীবন জীবিকা নির্বাহের স্বার্থে নাফ নদীতে মাছ ধরার নিষেধাজ্ঞা শিথিল করে দিনের বেলায় মাছ শিকারের অনুমতি প্রদানের দাবীতে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) বরাবর স্মারকলিপি দিয়েছেন টেকনাফের ভুক্তভোগী বেকার জেলেরা।

বুধবার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে টেকনাফ পৌরসভা দক্ষিণ জালিয়া পাড়া ৮ নং ওয়ার্ড এলাকায় জেলেরা এক সভায় এ স্বারকলিপি প্রদান করেন জেলেরা।এ উপলক্ষ্যে ওই এলাকায় এক আলোচনা সভাও আয়োজন করা হয়।

টেকনাফ পৌর ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে আয়োজিত সভায় উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান।

বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন চৌধুরী, সহকারী মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম।

এ সময় ভুক্তভোগী জেলে পরিবার গুলো তাদের কথা তুলে ধরে বলেন- রোহিঙ্গা অনুপ্রবেশ ও মাদক এর অজুহাত দেখিয়ে দীর্ঘ ৬ বছর ধরে আমাদের একমাত্র জীবন-জীবিকার সম্বল নাফ নদীতে মাছ আহরণ বন্ধ করেছে সরকার।

কিন্তু রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ হলেও এখনও মাদক অনুপ্রবেশ বন্ধ হয় নি। যার কারণে আমাদের পরিবার-পরিজন নিয়ে অনেক কষ্টে দিন পার করছি। আমরা বর্তমানে অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছি।

রাতের বেলায় না দিলেও আমাদের অন্ততপক্ষে দিনের বেলায় হলেও নাফ নদীতে মাছ শিকার করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সকলের নিকট অনুরোধ জানাচ্ছি।

এ সময় বক্তব্য রাখেন – উপজেলা প্রেস প্রেস ক্লাবের সভাপতি নুরুল হোসাইন, বিএমএসএফ টেকনাফ উপজেলা শাখা’র সাধারণ সম্পাদক মো. আরাফাত সানি, বিজয় টিভির টেকনাফ প্রতিনিধি সাংবাদিক সাইফুদ্দিন মোহাম্মদ মামুন,

সাংবাদিক মিজানুর রহমান মিজান, সাংবাদিক সাইফুল ইসলাম, সাংবাদিক ওবায়দুর রহমান নয়ন, সাংবাদিক মোহাম্মদ আলমগীর আজিজ,

সাংবাদিক সামি জাবেদ, সাংবাদিক মোহাম্মদ ইমন, সাংবাদিক ফরিদ বাবুল,সাংবাদিক মোঃ আবছার, পৌর ৯নং ওয়ার্ড জেলে সমিতির সভাপতি মোঃ ইউসুফ কালু, আব্দুর রহমান, ০৮নং ওয়ার্ড কৃষক লীগের সভাপতি হাজ্বী নুর হোছন,

সাধারণ সম্পাদক লাল জোহার হলো, ০৮নং ওয়ার্ড শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ছৈয়দ হোসেন, মোহাম্মদ ইসমাঈল, আবদুল গফুর, মোঃ আমিন কালা পুতু, ০৮নং ওয়ার্ড জেলে কমিটির সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক,সহ অনেকেই উপস্থিত ছিলেন।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান বলেন,আপনাদের দুঃখ দুর্দশার কথা শুনেছি,এবং আমাকে যে স্বারকলিপি দিয়েছেন উক্ত স্বারকলিপিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবো এবং জেলা সভায় গুরুত্বসহকারে বিষয়টি উত্তাপন করবো।

পাশাঁপাঁশি অতি হতদরিদ্র জেলে পরিবারের ছেলে মেয়েরা অর্থিক সংকটের কারণে শিক্ষা থেকে বঞ্চিত হলে আমাকে জানাবেন, আমি সরকারি বা ব‍্যক্তিগত পক্ষ থেকে সহযোগিতা করবো।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ